Ratnagarvamma

মিসেস আমেনা বেগম

মিসেস আমেনা বেগম
স্বামী : মরহুম আলহাজ্ব মোঃ আমান উল্লাহ
ঠিকানা : বায়তুল আমান, বাসা নং ৩৬, রোড-১
নিউ হাজীগঞ্জ, নারায়ণগঞ্জ

মা, ছোট্ট একটি শব্দ হলেও পৃথিবীর সবচেয়ে মর্যাদাপূর্ণ, মহিমান্বিত ও অমূল্য সম্পদ হলো মা। মা হলেন পৃথিবীর শ্রেষ্ট উপহার, পরিবার, সমাজ, দেশ সর্বোপরি পৃথিবী গড়ার এক মহিমান্বিত শিল্পী। মা হলো ত্যাগ ও ভালোবাসায় পরিপূর্ণ একজন মানুষ। আর এমনই একজন মা হলেন, মোসাম্মৎ আমেনা বেগম। ১৯৪২ সালের ২০ মে, তৎকালীন স্কুল শিক্ষক এ কে মুর্শেদ আহমেদ ও ফাতেমা বেগমের ঘর আলোকিত করে এক সম্ভ্রান্ত মুসলিম পরিবারে জন্ম গ্রহণ করেন এই মা। পিতা-মাতার তিন সন্তানের মধ্যে তিনিই প্রথম সন্তান রক্ষণশীল, ধার্মিক পরিবারের সন্তান হওয়ার কারনে তিনি নিজে উচ্চতর ডিগ্রি না নিতে পারলেও লেখাপড়ার প্রতি ছিলো তাঁর তীব্র আকর্ষণ ও ভালোবাসা। স্বামী সরকারি চাকুরিজীবি হওয়ায় দেশের বিভিন্ন জেলায় যখন কর্মরত তখনই তিনি তাঁর অসামান্য ত্যাগ, অকৃত্রিম ভালোবাসা, মেধা, ধর্মানুভবতা, বিচক্ষণতা ও কঠোর শাসনের মাধ্যমে ৫ (পাঁচ) জন সন্তানকে সুশিক্ষিত, যোগ্য, দক্ষ নাগরিক হিসেবে গড়ে তুলেছেন। বাংলাদেশের নিরাপত্তা নিশ্চিতে, দেশের অর্থনৈতিক উন্নয়নে মায়ের এই সুযোগ্য সন্তানেরা নিরলসভাবে পরিশ্রম করে চলেছেন। এছাড়াও দেশ থেকে উচ্চ শিক্ষা শেষ করে মায়ের এক সন্তান বিদেশের মাটিতে দক্ষতার সাথে দায়িত্ব পালন করে দেশের ভাবমূর্তি উজ্জ্বল করে চলেছেন।
তিনি শুধু সংসারের দায়িত্ব নিয়েই ব্যস্ত ছিলেন না, এলাকার গরীব, দুঃখী, মেহনতী ও অভাবী মানুষের পাশে থেকে সর্বোচ্চ সহযোগিতা করেছেন এবং এখনও সামাজিক কার্যক্রমে অংশগ্রহণ ও দুঃখী মানুষকে সহযোগিতা করে চলেছেন। তারই ধারাবাহিকতায় তাঁর এলাকায় দীর্ঘ ১৬ বছর সংরক্ষিত ইউপি সদস্য মেম্বার পদে তিনি সফলভাবে দায়িত্ব পালন করেছিলেন। তিনি এলাকায় সমাজ সেবক মহিলা মেম্বার হিসাবে সুপরিচিত।
সহজ-সরল, সাধারণ, পরোপকারী, মিস্টভাষী, ধার্মিক, পরিশ্রমী, সহনশীল, দায়িত্ববান ও অসামান্য মানবিক গুনাবলীর সমন্বয়ে এক উদার নির্মল চরিত্রে সাদা মনের মানুষ মা আমেনা বেগম। আমাদের গর্ব, অহংকার ও ভালোবাসার নাম মা, আমেনা বেগম।

প্রথম সন্তান ঃ এয়ার ভাইস মার্শাল মোঃ মফিদুর রহমান বিবিপি, বিএসপি, বিইউপি, এনডিইউ, এএফডবিøসি, পিএসসি
কর্মক্ষেত্র ঃ চেয়ারম্যান, বাংলাদেশ বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষ
দ্বিতীয় সন্তান ঃ রিয়ার এডমিরাল মোহাম্মদ মুসা, ওএসপি, এনপিপি, আরসিডিএস, এএফডবিøউসি, পিএসসি, পিএইচডি
কর্মক্ষেত্র ঃ চেয়ারম্যান, মোংলা বন্দর কর্তৃপক্ষ
তৃতীয় সন্তান ঃ মোঃ তারিকুর রহমান, এমএসসি (ভ‚তত্ত¡), ঢাকা বিশ্ববিদ্যালয়
কর্মক্ষেত্র ঃ সিনিয়র সার্ভেয়র (ভ‚তত্ত¡বিদ), ঞবৎৎবী ঝবরংসরপ, অঁংঃৎধষরধ
চতুর্থ সন্তান ঃ মোঃ মাহবুবুর রহমান, এমবিএ (ফিন্যান্স), ঢাকা বিশ্ববিদ্যালয়
কর্মক্ষেত্র ঃ একটি ব্যবসায়িক প্রতিষ্ঠানের জেনারেল ম্যানেজার
পঞ্চম সন্তান ঃ শাহনাজ আঞ্জুম, এমএসসি (পুষ্টি ও খাদ্য বিজ্ঞান), ঢাকা বিশ্ববিদ্যালয়
কর্মক্ষেত্র ঃ সিনিয়র কর্মকর্তা, ট্রাস্ট ব্যাংক লিঃ, ঢাকা।