Ratnagarvamma

abul kalam azad

‘আদর্শ মা হওয়ার অনুপ্রেরণা যোগাতেই আমাদের এ আয়োজন’

আমি প্রথমেই অভিনন্দন জানাব এ দেশের সকলরত্ন গর্ভামায়েদের যারা কঠিনশ্রম ও মন্ত্রমুগ্ধ দীক্ষা দিয়ে সন্তানদের সমাজে সুপ্রতিষ্ঠিত করেছেন।
আমি শ্রদ্ধাবনতচিত্তে ধন্যবাদ জানাচ্ছি মহামান্য রাষ্ট্রপতি মো.সাহবুদ্দিন ও বিভিন্ন মন্ত্রানালয়ের মন্ত্রীমহদয়গণকে, আপনারা মা অনুষ্ঠানের সুভিনারেবাণী দিয়েছেন এবং বিজয়ী রত্নগর্ভা মায়েদের অভিনন্দন জানিয়েছেন। সময় সল্পতা ও ঈদের ছুটির জন্য অনেকেরবাণী ও ছবি নতুন করে নেয়া ও সংশোধন করা সম্ভব হয়নি এই জন্য আমরা আন্তরিকভাবে দুঃক্ষিত।
শ্রদ্ধাবনতচিত্তে আরও ধন্যবাদ জানাচ্ছি আমাদের আজকের অনুষ্ঠানের প্রধান অতিথি বাংলাদেশ জাতীয় সংসদের মাননীয় স্পীকার ড. শিরীন শারমিন চৌধুরী, এমপি। আপনি আমাদের অনুষ্ঠানে এসে আমাদের অনুপ্রাণিত ও অর্থবহ করে তুলেছেন। আপনাকে পেয়ে মায়েরা অনেক খুশি, বিজয়ী মায়েদের পক্ষ থেকে আপনাকে অনেক অনেক ধন্যবাদ।
ধন্যবাদ জানাই আমাদের আজকের অনুষ্ঠানের বিশেষ অতিথী পররাষ্ট্র প্রতিমন্ত্রী মো. শাহরিয়ার আলমকে। আপনি আমাদের অনুষ্ঠানে এসে অনুষ্ঠাকে আলোকিত করেছেন। আপনি একজন স্বচ্ছ সুন্দর ভালো মনের মানুষ। ধন্যবাদ জানাই আমার দেখা চট্টগ্রামের রাজনৈতিক অঙ্গনের প্রাণ পুরুষ মরহুম মহিউদ্দিনআহমেদ সাহেবের সুযোগ্য সন্তান মহিবুল হাসান চৌধুরী এমপিকে।
আমার প্রিয় একজন মানুষের নাম না বলেই নয় প্রাক্তন পানিসম্পদ মন্ত্রী মরহুমআব্দুর রাজ্জাক এর সুযোগ্য পুত্র শরীয়তপুর-৩ আসনের এমপি আমার স্নেহের নাহিম রাজ্জাক এমপি- মায়েদের সান্নিধ্যে এসে আমাদের অনুষ্ঠানের শোভা বর্ধন করেছেন। আরো আছেন ঢাকা ক্লাবের প্রেসিডেন্ট খন্দকার মশিউরজ্জামান রুমেল।
বহু মানুষের ভালোবাসায় গড়ে উঠা সাফল্যের প্রতিষ্ঠান আজাদ প্রোডাক্টস্। তবে এ সাফল্য দেখে যেতে পারেননি আমার মা। তাই মায়ের প্রতি ভালোবাসা ও দেশের সার্বিক শিক্ষাপ্রসারের নেপথ্য শক্তি মায়েদের আরো সচেতন করার মানসে আমাদের এই আয়োজন ‘আজাদ প্রোডাক্টস্ অ্যাওয়ার্ড রত্নগর্ভা মা’। ২০০৩ সাল থেকে আমরা এই সম্মাননার প্রথম আয়োজন করি। যতই দিন যাচ্ছে এর গ্রহণযোগ্যতা ততই বেড়ে চলেছে। পরবর্তীতে মা ও সন্তানের দাবির প্রেক্ষিতে ‘মাই ডেড ওয়ানডারফুল’ অ্যাওয়ার্ড প্রবর্তনকরি। এবার এ সম্মাননা অ্যাওয়ার্ড পেয়েছেন বাংলাদেশের একজন বিশিষ্ট মঞ্চনাট্যকার, চলচ্চিত্র পরিচালক এবং মুক্তিযোদ্ধা নাসির উদ্দিন ইউসুফ।
আমি মনে করি, একজন মা পরিবারের প্রথম শিক্ষক, সুশিক্ষিত সন্তান গড়ার ক্ষেত্রে একজন মা-ই হচ্ছেন নিপুণ কারিগর। একজন ভালো সন্তান সৃষ্টির নেপথ্যে চাই একজন আদর্শ তথা রত্নগর্ভা মা। আজাদ প্রোডাক্টস্ সেই রত্নগর্ভা মায়েদের সম্মাননা জানানো কল্পে আয়োজন করছে এই অনুষ্ঠান। আমি মনে প্রাণে বিশ্বাস করি, মা হচ্ছেন একজন মহান শিল্পী, আর সেই শিল্পীসত্ত্বাকে বাস্তবে রূপ দেন তাঁর সন্তানদের লালন-পালনের মধ্যে দিয়ে। একজন সুশিক্ষিত ন্যায়পরায়ণ দেশপ্রেমিক সন্তান দেশেরজন্য রত্ন। যিনি এ রত্নদের জন্ম দেন, লালন করেন, গড়ে তোলেন, তিনিই রত্নগর্ভামা। রত্নগর্ভা মায়ের সন্তানেরাই পারে সমৃদ্ধ দেশ, উন্নতসমাজ ও মর্যাদাশীল জাতি উপহার দিতে। যেমনটি দিচ্ছেন আমাদের মাননীয় প্রধানমন্ত্রী। আশা করি আমাদের এই প্রয়াস এদেশের মায়েদের আরো সচেতন করে সার্বিক শিক্ষাপ্রসারের ক্ষেত্রে অবদান রাখবে, আদর্শ মা হওয়ার অনুপ্রেরণা যোগাবে এবং মাতৃত্বসুলভ উন্নত মননশীলতার জন্ম দেবে।
যার পরোক্ষ ফল হিসেবে দেশ ও জাতি উপকৃত হবে এবং আগামীপ্রজন্ম পাবে একটি সুখী সুন্দর সমৃদ্ধশালী দুর্নীতিমুক্ত বাংলাদেশ। আমাদের এই উদ্যোগ একজন মাকে ও যদি ‘রত্নগর্ভা’ হতে অনুপ্রাণিত করে তাহলে আমাদের এই আয়োজন ও উদ্দেশ্য সার্থক হবে। সর্বোপরি, অনুষ্ঠান ব্যবস্থাপনায় যথেষ্ট আন্তরিক থাকাসত্ত্বেও ক্ষেত্রে ভুল ত্রুটি থাকা অস্বাভাবিক কিছু নয়। আশা করি তা ক্ষমা সুন্দর দৃষ্টিতে দেখবেন। ধন্যবাদ।
আবুল কালাম আজাদ
ব্যবস্থাপনা পরিচালক
আজাদ প্রোডাক্টস্ (প্রা.) লি.